,

বরিশাল থেকে লঞ্চ চলাচল শুরু, কাল চলবে বাস

জেলা প্রতিনিধি, বরিশাল: বিএনপির বরিশাল বিভাগীয় গণসমাবেশ শেষ হওয়ার পর শনিবার (৫ নভেম্বর) সন্ধ্যা থেকে বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে।

সেই সঙ্গে ভোলা-বরিশাল রুটে স্পিডবোড চলাচল করছে। তবে অভ্যন্তরীণ রুটে এখনও লঞ্চ চলাচল শুরু করেনি। বিএনপির বরিশাল বিভাগীয় গণসমাবেশ ছিল শনিবার (৫ নভেম্বর) বিকেলে।

আর শুক্রবার (৪ নভেম্বর) ও শনিবার (৫ নভেম্বর) বিভিন্ন দাবিতে বরিশাল থেকে বাস চলাচল বন্ধ রাখেন বাস মালিকেরা। যাত্রী না থাকার কথা জানিয়ে লঞ্চ বন্ধ রাখা হয়।

বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস আজ রাতে চলবে না বলে জানা গেছে। আগামীকাল রোববার (৬ নভেম্বর) সকাল থেকে অগ্রিম টিকেট বিক্রি করেছে দুরপাল্লার বাস কাউন্টারগুলো। এ ছাড়া নগরীতে সকল ধরনের যান চলাচল স্বাভাবিক রয়েছে।

বিআইডব্লিউটিএ বরিশালের নৌনিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক কবির হোসেন জানান, শুক্রবার (৪ নভেম্বর) থেকে বন্ধ থাকা অভ্যন্তরীণ রুটের লঞ্চগুলো আজও চলাচল করেনি। তবে বরিশাল নদী বন্দর থেকে ঢাকার উদ্দেশে সুন্দরবন-১১, পিএস আওলাদ ও পারবত-১৮ লঞ্চ যাত্রী নিয়ে যথাসময় ছেড়ে যাবে।

 লঞ্চ মালিক সমিতির সদস্য সাইফুল ইসলাম পিন্টু বলেন, আজ রাতে বরিশাল থেকে তিনটি লঞ্চ ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। তবে তেমন যাত্রী নেই লঞ্চগুলোতে।

বরিশাল ডিসি ঘাট থেকে স্পিডবোড পরিচালনার দায়িত্বে থাকা তারেক জানান, বিকেল ৪টার পরে ভোলা থেকে স্পিডবোড চলাচল স্বাভাবিক হওয়ায় তারাও নিয়ম অনুযায়ী বরিশাল থেকে বোড চালাচ্ছেন। বিকেলে প্রচুর যাত্রী হয়েছে বলেও জানান তিনি।

বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ থেকে রাতে অভ্যন্তরীণ ও দুরপাল্লার কোনো বাস ছেড়ে যাবে না বলে জানিয়েছে বাস মালিক সমিতির সভাপতি গোলাম মাশরেক বাবলু।

তিনি বলেন, ‘আমাদের আলটিমেটাম ছিল আগামীকাল রোববার সকাল ৬টা পর্যন্ত। তাই এর আগে বাস চলাচল সম্ভব নয়।’  বাস কাউন্টারগুলো দায়িত্বে থাকা স্টাফরা জানান, অনেকে ঢাকা যাওয়ার জন্য টার্মিনালে এসেছেন। তবে বাস চলাচল না করায় ফিরে যাচ্ছেন। আবার অনেকে আগামীকাল সকালের অগ্রিম টিকেট কিনেছেন।

বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাউছার হোসেন শিপন বলেন, ‘বাস ছাড়ার বিষয়ে আমরা রাতে বৈঠক করবো। আগামীকাল সকাল ৬টা পর্যন্ত বাস চলাচল বন্ধ রাখার আলটিমেটাম দেওয়া আছে। সেটা বাড়ানো হবে কি-না ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।’

বরিশাল নগর জুড়ে মাহিন্দ্রা-টেম্পু-সিএনজি অটোরিকশাসহ যান্ত্রিক থ্রি-হুইলার সন্ধ্যার পর থেকে আগের নিয়মে চলাচল শুরু করেছে।

এই বিভাগের আরও খবর